সোমবার , জুলাই ৪ ২০২২

প্রিয় বই যত্নে রাখুন

বলা হয় বই মানুষের প্রকৃত বন্ধু। জ্ঞান আহরণ কিংবা আনন্দ বই দুটোরই কাজ করে। কিন্তু বর্তমান সময়ে নেট জগতে এখন প্রায় সব পাওয়া যায়। তবে হাতে ধরে বই পড়ার মতো আনন্দ তাতে থাকে না।

তাই বই পড়ুয়ারা বই কিনেই পড়েন। তবে শুধু বই পড়লেই হলো না বই ভালবাসা আর তার যত্ন নেওয়া এক কথা নয়। বই কোথায় এবং কী ভাবে বই রাখলে তা ভালো থাকবে জানেন না অনেকেই।

নিজের বই কীভাবে যত্নে রাখবেন সে উপায় জেনে নিন। এভাবে বছরের পর বছর সুরক্ষিত রাখা যাবে শখের বই।

১. ঘরে যে জায়গায় বাতাস যাওয়া আসা করে বইয়ের তাক সেখানে রাখুন। কিন্তু তা জানলার ধারে নয়। তা হলে কোনও ভাবেই বইয়ের গায়ে রোদ-বৃষ্টি লাগবে। এতে বই সুরক্ষিত থাকবে।

২. এখন নানা ডিজাইনের বইয়ের তাক পাওয়া যায়। তবে চেষ্টা করুন এমন কোনও তাক কিনতে, যেখানে পরপর সমান ভাবে সাজিয়ে রাখা যাবে সব বই। যত পরিচ্ছন্ন ভাবে সাজাবেন, ততই ভাল থাকবে বই।

৩. অনেক বইয়ের উপরের দিকে একটা আলগা মলাট থাকে। অনেকেই তা রাখেন না। কিন্তু বইয়ে মলাট রাখা ভাল। তাতে ধুলো-ময়লার থেকে খানিক রক্ষা পায় বই।

৪. সাজানোর সময়ে ভারী এবং বড়সড় দেখতে বইগুলোকে একেবারে নীচের তাকে রাখা ভাল। তার সঙ্গে খেয়াল রাখুন ভিতরের কোনও পাতা যেন না মুড়ে।

Check Also

ভাঙ্গায় মাদকদ্রব্য অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে

ভাঙ্গায় মাদকদ্রব্য অপব্যবহার রোধকল্পে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মাদককে না বলুন, জাীবনকে সুস্থ্য রাখুন এই প্রতিপাদ্যকে …

Leave a Reply

Your email address will not be published.